দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় - কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়

শিশু থেকে বৃদ্ধ সকলেই দাঁতের সমস্যায় ভুগেন। দাঁতের এই যন্ত্রণাদায়ক ব্যথা দূর করার জন্য আমরা নানান রকমের ওষুধ খেয়ে থাকি। এত টাকা খরচ করে গাদাগী ওষুধ খাই তবু কোন ফল পাই না। দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় জানা থাকলে, এত টাকা খরচ করে ওষুধ খাওয়ার দরকার হয় না। হঠাৎ করে দাঁতে ব্যথা হলে ওষুধ না খেয়েই ঘরোয়া উপায়ে আমরা সেই ব্যথা দূর করতে পারি। 

দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় - কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়

দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় - কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় এ বিষয়গুলো সম্পর্কে কি আপনি জানেন, না জানলে আজকে আমরা আপনাকে জানাবো। সুন্দর ঝকঝকে মজবুত দাঁত আমরা কে বা না চাই। কিন্তু আমাদের কিছু অনিয়মের ফলে দাঁত দিন দিন ক্ষয় হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। ঘরোয়া উপায়ে কিভাবে আমরা দাঁত ঠিক রাখবো সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় বিস্তারিত জেনে নিন

দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়- দাঁত ব্যথা বলে কয়ে আসেনা। হঠাৎ যদি দাঁত ব্যথা শুরু হয়ে যায়, তখন দিশেহারা হয়ে আমরা ওষুধের খোঁজ করি। কিন্তু কিছু উপায় জানার থাকলে কয়েক মিনিটের মধ্যে দাঁতে ব্যথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায় বাড়িতে বসে থেকেই। 

চলুন তাহলে জেনে নেই সেই সব উপায় -

  • দুটি লবঙ্গ তেতো করে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে মিশে দাঁতে লাগান। অথবা লবঙ্গ চিবিয়ে ব্যথার স্থানে জিভ দিয়ে চেপে রাখুন। 
  • লবণের সঙ্গে গোলমরিচ মিশিয়ে পেস্ট তৈরি করে, দাঁতে লাগিয়ে রাখুন কয়েক মিনিট।
  • এক কোয়া রসুন থেতলে নিয়ে অল্প একটু লবণ মিশিয়ে দাঁতে লাগান। আর বেশি যন্ত্রনা হলে এক কোয়া রসুন চিবিয়ে খান।
  • দাঁত মাড়ি গলার ব্যথা কমাতে লব্ধ পানি খুব ভালো কাজ করে। এক গ্লাস হালকা গরম পানিতে পরিমাণ মতো লবণ নিয়ে কুলি করুন।
  • এক টুকরো পেঁয়াজ চিবিয়ে খেয়ে নিন। যদি খেতে ঝাঁজ লাগে তাহলে চিবিয়ে দাঁতের উপর রেখে দিন, তাহলে আরাম পাওয়া যাবে।
  • দুলকা ঘাসের রস দাঁতের ব্যথা কমাতে পারে। দাঁত ভালো রাখতে সহায়তা করে।
  • পেয়ারা পাতা দাঁত ব্যথার জন্য দারুন উপকারি। দাঁতের ব্যথায় পেয়ারা পাতা পেস্ট করে দাঁতে লাগিয়ে রাখুন তাহলে আরাম পাবেন।
  • এক চামচ লবণ অল্প সরিষার তেলের সঙ্গে অথবা লেবুর রসের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট টি দাঁতে লাগিয়ে রাখুন কয়েক মিনিট। তাহলে ব্যাকটেরিয়ার ধ্বংস হয়ে যাবে, আর আরাম পাওয়া যাবে। 

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়

শিশু ও বৃদ্ধ সব বয়সী মানুষ দাঁতের ব্যথায় ভুগে থাকেন। দাঁতে ব্যথা, মাড়ি ফুলে যাওয়া পোকা হওয়া ও ছোট ছোট গর্তের সমস্যা ও দেখা দেয়।
দাঁতের শক্ত জায়গায় ছোট গর্ত হয়, এগুলোকে ক্যাভিটি বলে। এটি ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে। তাই প্রতিদিন খাবার পর ভালোমতো দাঁত পরিষ্কার করতে হবে। শুরুতেই ক্যাভিটি বা গর্তের চিকিৎসা না করা হলে ক্ষয় বাড়তে শুরু করে। এটি দাঁতের ভেতরের স্তরে পৌঁছায় তখন সেটিকে ডেন্টিন বলে।

ক্যাভিটি হচ্ছে বুঝতে পারলে, বাড়িতেই আপনি যে কাজগুলি করে দাঁত ভালো রাখতে পারেন-

  • সঠিক নিয়মে প্রতিদিন দুই বেলা ব্রাশ করা উচিত।
  • চিনি যুক্ত পানীয় বা আঠালো খাবার, অম্লযুক্ত খাবার, কফি ইত্যাদি এড়িয়ে চলতে হবে।
  • খাওয়ার পরই মুখ ধুয়ে ফেলতে হবে। সুতা বা ফ্লস দিয়ে দাঁতের ফাঁক পরিষ্কার করতে হবে।
  • ধূমপান করা যাবে না।
  • আর ক্যাভিটি প্রতিরোধের জন্য নিয়মিত দাঁত পরীক্ষা করা দরকার। 

দাঁতের শিরশিরানি দূর করার ঔষধ

আমাদের দাঁতের মূলত তিনটি স্তর আছে। দাঁতের একেবারে উপরের স্তরকে বলা হয় এনামেল। এর ভেতরে থাকে ডেন্টিন এবং সর্বশেষে পালভ। পালভ আর ডেন্টিনের রুটের অংশটি কে বলা হয় সিমেন্টম। যেকোনো কারণে পালভে যদি কোন ইনফেকশন হয়, তাহলে তখনই আমরা দাঁতের শিরশিরানি রোগে আক্রান্ত হই। 

চলুন জেনে নেই বাড়িতে কিভাবে দাঁতের শিরশিরানি দূর করা যায় -

  • দাঁতের শিরশিরানি ও ব্যথা দূর করতে ব্যবহার করতে পারেন লেবুর রস, লবঙ্গের পেস্ট, হলুদ ও সরিষা তেলের পেস্ট। এগুলো উপাদানের যেকোনো একটি বেছে নিয়ে হাতের আঙ্গুল দিয়ে দাঁত ও মাড়িতে আলতো ভাবে ম্যাসাজ করতে পারেন। প্রতি দিনের যত দিনের জন্য ভিন্ন ভিন্ন পেস্ট ব্যবহার করুন।

  • লবণ ব্যাকটেরিয়া প্রতিরোধক। তাই প্রতিদিন দুইবার লবণ হালকা গরম পানি দিয়ে কুলি করতে পারেন। তেজপাতা পানিতে ফুটিয়ে সেই গরম পানি দিয়েও চাইলে গারগল করতে পারেন। এতে করে অনেক উপকার পাবেন।

দাঁতের ক্ষয় রোধের ঘরোয়া উপায়

বিশেষজ্ঞরা বলেন, দাঁতের উপরের এনামেল উঠে যাওয়াকে দাঁতের ক্ষয় বলে। মিষ্টি খাবার দুধ, পারুটি, কেক, পেস্টি অধিক পরিমাণে খেলে দাঁত দ্রুত ক্ষয় হয়। সুন্দর ঝকঝকা দাঁত তো আমরা সবাই চাই। কিন্তু কিছু অনিয়মের ফলে দাঁত ক্ষয় হতে শুরু করে। 

চলুন জেনে নেই দাঁতের ক্ষয় কিভাবে রোধ করা যায় -

  • দিনে দুইবার ব্রাশ করতে হবে, ব্রাশ করার পর ভালো করে মুখ ধুয়ে নিতে হবে।
  • মিষ্টি খাবার এড়িয়ে চলতে হবে।
  • খাদ্য তালিকা থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিতে হবে।
  • লিভারের সমস্যা থেকে দাঁত ক্ষয় হতে পারে, লিভারের কোন সমস্যা হলে চিকিৎসা নিন।
  • অতিরিক্ত মসলাদার খাবারও এড়িয়ে চলতে হবে। এ ধরনের খাবার থেকে বেশি এসিডিটি হয়। আর এসিড দাঁত দ্রুত ক্ষয় করে।
  • ক্লোরাইড সমৃদ্ধ মাউথ ওয়াশ দিয়ে দাঁত ব্রাশ করুন। এতে দাঁতের ফাঁকে জীবাণু কম জন্ম নেবে।
  • পুষ্টিকর খাবার খান। দাঁতের যে কোন ধরনের সমস্যায় অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়

কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় এ বিষয়ে যদি আপনার জানা থাকে, তাহলে আপনি ওই ফলগুলো খাবেন যে ফলে এই ভিটামিন টা বেশি পাওয়া যায়। ক্যালসিয়াম, ভিটামিন-ডি, ভিটামিন-সি ও বি-১, আয়োডিন, ক্লোরিন ইত্যাদি দাঁতের জন্য অপরিহার্য খনিজ ও ভিটামিন। খাবারের মাধ্যমেই এই ভিটামিন গুলোর অভাব পূরণ করতে হয়। ছোটবেলা থেকে খাবারে এসব খনিজ ও ভিটামিন পর্যাপ্ত না থাকলে দাঁত ও মাড়ির গঠন দুর্বল হয়ে পড়ে ।

এজন্য আমরা যদি দাঁতের ক্ষয় রোধ করতে চাই তাহলে এই গুলো ভিটামিন যুক্ত খাবার খাইতে হবে।

দাঁত ব্যথার দোয়া

বিভিন্ন কারণে মানুষের শরীরে ব্যথা হতে পারে। এসব ব্যথা বেদনার মধ্যে দাঁতের ব্যথা মারাত্মক। দাঁতের ব্যথা মানুষের মস্তিষ্কে আঘাত করে। যা সহ্য করা অনেক কঠিন। শীতকালে দাঁতের ব্যথার প্রকোপ অনেক বেড়ে যায়। কুরআন-সুন্নাহ থেকে কিছু আমল করে ব্যথা দূর করা যায়।

যারা কোরআনুল কারীমের এই আয়াতটি পড়বে তাদের দাঁতের ব্যথা কমে যাবে। আয়াতটি হলো- উচ্চারণ : " কুলহু আল্লাহজি আংশাআকুম ওয়া ঝাআলালাকুমুস সামিআ ওয়াল আবছারা ওয়াল আফয়িদাতা ক্বালিলাম্মা তাশকুরুন "। ( সূরা মূলক : আয়াত ২৩)

আরো একটি দোয়া-

উচ্চারণ : আউজু বি-ইজ্জাতিল্লাহি ওয়া কুদরাতিহি মিন শাররি মা আজিদু ওয়া উহাজিরু।


উপরে বর্ণিত নিয়ম গুলো যদি আপনি মেনে চলেন তাহলে ঘরোয়া পদ্ধতিতেই দাঁতের সকল রকম সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। আপনি যদি আমাদের এই পোস্টটি সম্পন্ন করে থাকেন, তাহলে আপনি বুঝতে পারবেন, যে কিভাবে বাড়িতেই দাঁতের যত্ন নিয়ে দাঁত সুন্দর এবং সুষ্ঠু রাখা যায়। সর্বশেষে দাঁতের ব্যথা দূর করার জন্য আপনি আমলও করতে পারেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url