ফেসবুক থেকে ইনকাম করার উপায় - ভিডিও দেখে টাকা ইনকাম

বর্তমান সময়ের ফেসবুক নাম শুনে নি এমন মানুষ পাওয়া বলে মুশকিল। আপনিও তো ফেসবুক ব্যবহার করেন কিন্তু আপনি কি জানেন ফেসবুক থেকে ইনকাম করার উপায়। আপনি কি জানেন ভিডিও দেখে টাকা ইনকাম করা যায় কিভাবে। ফেসবুক থেকে ইনকাম করার উপায় জানতে চায় না এমন লোক নাই বললেই চলে। 

ফেসবুক থেকে ইনকাম করার উপায় - ভিডিও দেখে টাকা ইনকাম

আজকে এ পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো কিভাবে ভিডিও দেখে টাকা ইনকাম করা যায়। আরো জানাবো ফেসবুক থেকে ইনকাম করার উপায়। আপনি যদি এই বিষয়গুলো সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি এই পোস্টটি সম্পন্ন পড়েন, আশা করি আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ ফেসবুক থেকে ইনকাম করার উপায় - ভিডিও দেখে টাকা ইনকাম

পোস্ট করে টাকা আয়

টাকা ইনকাম করার যে সকল মাধ্যমগুলোর রয়েছে, তাদের মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় যে উপায় তা হলো পোস্ট করে ইনকাম করা। এখন অনেকেই জানতে চাইবেন যে কি পোস্ট করব, কিভাবে পোস্ট করব ইত্যাদি ইত্যাদি। পোস্ট করা বলতে কোন একটি মাধ্যমে আপনি যখন নিজের মনের ভাব প্রকাশ করে তা শেয়ার করবেন তাকে বোঝানো হয়েছে। বর্তমানে এই মাধ্যম ব্যবহার করে অনেক তরুণ-তরুণীরা প্রচুর টাকা আয় করতেছে।

আপনিও যদি টাকা ইনকাম করতে চান, বা টাকা ইনকাম করার ইচ্ছা থাকে, তাহলে আপনার সামান্যতম দক্ষতাকে কাজে লাগিয়ে প্রতিদিন বেশ কিছু ওয়েবসাইটে পোস্ট করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। অর্থাৎ যারা পোস্ট করে টাকা ইনকাম করতে ইচ্ছুক তারা আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন।

আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন কিভাবে, কোথায় পোস্ট করতে হয়। কোথায় পোস্ট করে, কিভাবে পোস্ট করে টাকা ইনকাম করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব। কিছু মাধ্যমে আছে যেখানে পোস্ট করে আপনি প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

পোস্ট করে টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে। তবে তাদের মধ্যে বেশ কিছু জনপ্রিয় এবং ট্রাস্টেড মাধ্যম রয়েছে যেগুলোতে পোস্ট করে আপনি অনায়াসেই টাকা ইনকাম করতে পারবেন।আমার ক্ষুদ্র জ্ঞান থেকে আমি আপনাদের মাঝে সেই মাধ্যমগুলি বিস্তারিত ভাবে জানিয়ে দিব- 

ফেসবুকে পোস্ট করে টাকা আয়ঃ বর্তমান সময় ফেসবুক ইউজ করিনা এমন লোক খুবই কম দেখা যাবে। ছোট থেকে বড় বড় থেকে বৃদ্ধ সব বয়সী মানুষই আমরা ফেসবুক ইউজ করি। ফেসবুক যেমন একটি অনেক বড় সামাজিক মাধ্যম, তেমনই টাকা ইনকাম করার একটা অনেক বড় প্ল্যাটফর্ম এই ফেসবুক।

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে ফেসবুকে পোস্ট করে ইনকাম করা যায়। আমাদের মাঝে অনেকেই এটা জানে না, যে ফেসবুকে পোস্ট করে ইনকাম করা যায়। ফেসবুকে পেজ তৈরি করে সেখানে পোস্ট করে কিংবা আমাদের প্রোফাইল প্রফেশনাল মোড করে পোস্ট করে ইনকাম করা যায়।

ফেসবুকে পেজ তৈরি করে সেখানে বিভিন্ন ভিডিও পোস্ট করে কিংবা কোন পণ্যের বিক্রয় পোস্ট করে পূর্ণ বিক্রয় করে টাকা ইনকাম করা সম্ভব। আপনি ফেসবুক চালানোর সময় ফেসবুকে নিউজ ফিল্ড স্ক্রল করার সময় হয়তো লক্ষ্য করেছেন বিভিন্ন ধরনের পণ্যের বিজ্ঞাপন আসে। আপনি চাইলে এই ধরনের বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করতে পারেন। 

আরো পড়ুনঃ নেটওয়ার্ক কি

কিংবা আপনার ফেসবুক পেজে ভিডিও পোস্ট করে মনিটাইজেশন অন করে সেখান থেকে টাকা ইনকাম করতে পারেন। অথবা আপনি যদি ফেসবুক পেজ তৈরি না করে আপনার প্রোফাইলে পোস্ট করে টাকা ইনকাম করতে চান, তাহলে প্রথমে আপনার প্রোফাইল কে প্রফেশনাল বোর্ডে পরিবর্তন করে নিতে হবে।

এরপর আপনার ফেসবুক আইডিতে ইচ্ছামত যেকোনো ধরনের ভিডিও বা রিলস পোস্ট করে টাকা ইনকাম করতে পারবেন। এভাবেই পোস্ট করে আপনি আপনার ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। এছাড়াও ফেসবুকে ইনকাম করার আরো বিভিন্ন রকমের মাধ্যমে রয়েছে।

ব্লগে পোস্ট করে টাকা ইনকামঃ আপনি যদি বাংলায় ব্লগিং করেন, এবং ব্লগে পোস্ট করেন তাহলে একটা সময় পর আপনি প্রতি মাসে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা ইনকাম করতে পারবেন। শুধুমাত্র বাংলায় লেখা লেখি করে। এই কথা হয়তোবা আপনি অনেকের কাছে শুনেছেন, কিন্তু তারা কখনো আপনাকে মাধ্যম বলে দেয়নি যে কিভাবে আপনি এটা করবেন। আমি আজকে আপনাদেরকে সে মাধ্যমটি বলে দেব।

আপনি যদি ব্লগিং করে ইনকাম করতে চান, তাহলে আপনাকে প্রথমেই একটি ওয়েবসাইট বানাতে হবে। ওয়েবসাইট বানাতে আপনার প্রয়োজন পড়বে একটি ডোমেন এবং হোস্টিং। এরপর আপনি হোস্টিং এবং রুমে নিয়ে কন্টেন্ট করে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে লেখালেখি করতে হবে। এক্ষেত্রে আপনি যদি ওয়ার্ড ব্যবহার করতে না চান, কোন সমস্যা নাই আপনি ব্লগার ইউজ করে লেখালেখি করতে পারবেন।

আপনি যদি ব্লগিং এ লেখালেখি করেন তাহলে, আপনাকে শুধু ডোমেন কিনতে হবে। আপনি ফ্রিতে গুগোল থেকে হোস্টিং পেয়ে যাবেন। এবং আপনি সম্পূর্ণ ফ্রিতে লেখালেখি করতে পারবেন। আপনার উদ্দেশ্যে যদি একটা হয় যে ব্লগিং থেকে আয় করব। তাহলে আপনাকে ব্লগিং এ সব ধরনের পোস্ট লিখতে হবে। এক কথায় গুগলে মানুষ যে বিষয়গুলো জানতে চায় সে বিষয়গুলো সম্পর্কে আপনাকে লিখতে হবে।

পোস্ট লেখার পর আপনাকে সেই পোস্টগুলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে। অর্থাৎ আপনাকে এমন ভাবে লিখতে হবে, যে আপনার পোষ্টটি অন্য মানুষের কাছে পৌঁছায়। আপনি যে বিষয়ে লিখবেন ওই বিষয়টি যেন মানুষ গুগলে সার্চ করে পেয়ে যায়।

আপনি পোস্ট করে পোস্ট করার পাশাপাশি, আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে লাখ টাকা ইনকাম করতে পারবেন। বিজ্ঞাপন দেখানোর জন্য প্রথমে আপনাকে গুগলের এডসেন্স পেতে হবে। গুগল থেকে এডসেন্স পাওয়াতে এমন কোন কঠিন বিষয় নয়। আপনার ওয়েবসাইটে যখন অধিক পরিমাণে পোস্ট হয়ে যাবে তখন গুগল থেকে আপনি এডসেন্স পেয়ে যাবেন। মূলত এভাবেই আপনি ব্লগিং এ পোস্ট করে ইনকাম করতে পারবেন।

টুইটারে পোস্ট করে টাকা ইনকামঃ ফেসবুকের মত টুইটার ও একটি জনপ্রিয় মাধ্যম, সেই সঙ্গে এটি টাকা ইনকামের একটি অনেক বড় প্লাটফর্ম। টুইটারের মালিক ইলন মাস্ক টুইটার ইউজারদের জন্য মনিটাইজেশন ফিচার চালু করেছেন। এর মাধ্যমে যে কেউ এখন টুইটার থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এখন অনেকেই প্রশ্ন করতে পারেন যে টুইটারে কিভাবে মনিটাইজেশন অন করব। টুইটারে মনিটাইজেশন অন করার জন্য কিছু নিয়ম ফলো করতে হবে। কিভাবে সহজেই টুইটারে মনিটাইজেশন অন করবেন সে বিষয়ে নিচে দেওয়া হল-

  • টুইটার একাউন্টে আপনার বয়স ১৮ বছর + দিতে হবে
  • টুইটার একাউন্টে ৩০ দিন টানা একটি থাকতে হবে
  • ৫০০+ ফলোয়ার লাগবে
  • টুইটার ব্লু সাবস্ক্রিপশন নিতে হবে

উপরের এই স্টেপগুলো যদি আপনার টুইটার একাউন্টে থাকে তাহলে আপনি টুইটার একাউন্টে পোস্ট করে প্রতিনিয়ত ইনকাম করতে পারবেন। আর টুইটারে ফলোয়ার বাড়ানো কোন কঠিন কাজ না। ৮ ডলার হলে টুইটার ব্লু সাবস্ক্রিপশন পাওয়া যাবে। চলুন জেনে নিয়ে টুইটারে কিভাবে পোস্ট করতে হয়-

টুইটারে নতুনভাবে মনিটাইজেশন চালু হওয়ার পর, আপনি যেকোনো ধরনের পোস্ট বা রিলস আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন। এই সাইট টি সাধারণত বাহিরের দেশের লোক বেশি ব্যবহার করেন। তাদের কাছে আপনার করা পোস্ট যদি ভালো লাগে তাহলে তারা আপনাকে ডলার পেমেন্ট করবে।

আপনি যদি এখন টুইটারে লগিন করে কিছু সেলিব্রিটির প্রোফাইলে যান, তবে দেখবেন ফলোয়ার এর পাশাপাশি তাদের প্রোফাইলে সাবস্ক্রাইবার অপশন শো করছে। সাবস্ক্রাইবার অপশন আপনি তখনই পাবেন, যখন কেউ আপনার কন্টেন্ট দেখার জন্য পে করবে। আপনার যেসব ফলোয়ার আপনাকে পে করবে, তাদের জন্য থাকবে আলাদা ব্যাজ। যার মাধ্যমে যে কেউ বুঝতে পারবে, তারা আপনার কন্টেন্ট দেখার জন্য আপনার প্রোফাইল সাবস্ক্রাইব করেছে। 

আরো পড়ুনঃ নেটওয়ার্ক কিভাবে তৈরি হয়

মূলত আপনি ওপরের এই মাধ্যম গুলোতে পোস্ট করে টাকা ইনকাম করতে পারবেন। এ কাজগুলো করার সময় যদি আপনার কোন ধরনের সমস্যা হয় তাহলে আপনি আমাদের সঙ্গে যোগাযোগ করে, আপনার সমস্যার কথা আমাদেরকে জানাবেন। আশা করি আপনি এই মাধ্যমগুলোতে শুধু পোস্ট করে টাকা ইনকাম করতে পারবেন।

ক্লিক করে টাকা ইনকাম

বর্তমানে অনলাইনে প্ল্যাটফর্ম থেকে ইনকাম করার চিন্তাভাবনা কে বা না করে। আপনি কি জানেন ক্লিক করে টাকা ইনকাম করা যায়। এখন প্রশ্ন কোথায় ক্লিক করব, কিভাবে ক্লিক করব ইত্যাদি ইত্যাদি। বর্তমানে অনলাইনে অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনি ইনকাম করতে পারবেন শুধুমাত্র ক্লিক করার মাধ্যমে।

আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে অথবা আপনার ফেসবুক আইডিটি যদি প্রফেশনাল মোড অন করা থাকে তাহলে আপনি ফেসবুকে বিজ্ঞাপন দেখিয়ে ক্লিকের মাধ্যমে ইনকাম করতে পারবেন।এছাড়াও আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে সবথেকে বেশি টাকা ইনকাম করতে পারবেন।

আমি ধরে নিচ্ছি আপনি জানেন না যে কোন সাইট থেকে ক্লিক করে ইনকাম করতে হয়। আমি আপনাদের মাঝে আমার ক্ষুদ্র জ্ঞান থেকে এটি জানাবো যে আপনি কোন মাধ্যমে বা কোন সাইটে শুধুমাত্র ক্লিক করে টাকা ইনকাম করবেন। চলুন কিছু বিশ্বস্ত সাইট জেনে নিয়ে যেখানে আপনি ক্লিক করে ইনকাম করতে পারবেন।

PTC সাইট হতে অতি সহজে শুধু মাত্র ক্লিক করেই আপনি টাকা উপার্জন করতে পারেন। PTC এর মানে হচ্ছে Paid to Click অর্থাৎ "ক্লিক এর বিনিময়ে টাকা"। এই সাইট গুলি বিজ্ঞাপন দাতাদের কাছ হতে তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য টাকা নিয়ে যারা বিজ্ঞাপনটি দেখবে (অর্থাৎ আপনাকে) সেই টাকার একটি অংশ প্রদান করে।

বর্তমানে সবগুলি সাইট মূলত একইভাবে কাজ করে। প্রথমে আপনাকে যে সাইটে কাজ করবেন সেখানে অ্যাকাউন্ট খুলে নিতে হবে এই অ্যাকাউন্ট খোলার কাজটি সম্পন্ন ফ্রি। এখন খোলা হয়ে গেলে একাউন্টে ঢোকার পর সাইটগুলি আপনাকে কিছু অ্যাড এর লিংক দেখাবে। সেই লিংকে ক্লিক করে আপনাকে ১০ থেকে ৩০ থেকে সেকেন্ড অ্যাড দেখতে হবে।

অ্যাড দেখা হয়ে গেলে, আপনি আবার আরেকটি লিংকে ক্লিক করবেন। এমন ভাবে একের পর এক করে সবগুলো লিংকে ক্লিক করে এড গুলো দেখবেন। এভাবে দেখার পরে আপনি আপনার একাউন্টে ঢুকে, ওয়ালেট অপশনে দেখবেন, যে আপনার অলরেটে টাকা জমা হয়ে গেছে। 

আরো পড়ুনঃ কম্পিউটার নেটওয়ার্ক এর সুবিধা

বিজ্ঞাপণ দেখিয়ে প্রতিটি বিজ্ঞাপণে ক্লিকে আয় হবে 0.04 USD। আপনাকে দিবে 0.01USD. এভাবে তাদের থাকবে ০.০৩ ডলার লাভ। নিজেদের সাইটের বিজ্ঞাপণ, রেফারেল কমিশন সব বাদ দিয়ে আরো কম ০.০১ ডলার হয়তো থাকবে। যারা বিজ্ঞাপনদাতা তারা বিজ্ঞাপণ দিচ্ছে আপনার কাছ থেকে ০. ডলারের চেয়ে বেশী লাভ করতে পারবে এই এনালাইসিস করে।

সহজ কাজের জন্য Microworkers এর মতো সাইটে গিয়ে একাউন্ট খুলে, টিউমেন্টে লিংক দিয়ে টাকা নিতে পারেন। একটু কষ্ট করে ব্যাকলিংক বিল্ডিং শিখলে Seockerks, Fiverr এর মতো সাইট থেকে সার্ভিস বিক্রি করে আয় করতে পারবেন

মূলত এগুলো মাধ্যমেই আপনি ক্লিক করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন। কোন থার্ড পার্টি ওয়েবসাইটে বা অ্যাপ্লিকেশনে ভুল করেও অ্যাকাউন্ট করবেন না। সে ক্ষেত্রে আপনার অনেক ইনফরমেশন তাদের কাছে চলে যাবে। আর এই কাজ করতে গিয়ে যদি আপনার কোন ধরনের সমস্যা হয় তাহলে আমাদের সঙ্গে অবশ্যই যোগাযোগ করবেন।

ভিডিও দেখে টাকা ইনকাম

ভিডিও দেখে টাকা ইনকাম করার উপায় | ভিডিও দেখে টাকা ইনকাম। অনলাইনে আয় করার সহজ উপায়। আপনারা জেনে হয়তো অবাক হবেন বর্তমানে ভিডিও দেখে টাকা ইনকাম করা যায়। আমরা প্রায় সময় বিভিন্ন ধরনের সোশ্যাল বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও দেখে সময় পার করি।

আমি আপনাদের মাঝে আজ কিছু অ্যাপ এবং ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করব, যেগুলো থেকে আপনি ভিডিও দেখে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি এটি আপনাদের জন্য অনেক ভালো হবে। আপনারা আপনাদের অবসর সময়ে বিনোদনের পাশাপাশি কিছু টাকা উপার্জন করতেও পারবেন। 

Irazoo অ্যাপের এর মাধ্যমে ভিডিও দেখে ইনকামঃ ইরাজু এমন এক অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনারা ভিডিও দেখে টাকা ইনকাম করতে পারবেন এবং সে টাকাটি আপনার পছন্দের মাধ্যমে, যেমন বিকাশ, নগদ, রকোটের মাধ্যমে উত্তোলন করতে পারবেন। টি মূলত একটি ওয়েবসাইট আপনারা এই ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে অ্যাকাউন্ট তৈরি করে নিবেন। একাউন্ট তৈরি করা খুব সহজ। আপনারা খুব সহজে একাউন্ট করতে পারবেন। একাউন্ট তৈরি করা হয়ে গেলে সেখানে লগইন করবেন। 

আরো পড়ুনঃ ইন্টারনেট কিভাবে কাজ করে

Clipclaps অ্যাপ থেকে ভিডিও দেখে ইনকামঃ এই অ্যাপটি মূলত একটি শর্ট ভিডিও দেখার অ্যাপস। আপনারা ছোট ছোট ভিডিও দেখে এখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। আপনারা ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন। এখানে টাকা ইনকাম করার আরেকটি সুযোগ হল আপনারা এখানে আপনার বন্ধুদের মাঝে রেফার করে বা তাদেরকে অ্যাকাউন্ট করিয়ে দিয়ে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

Watch & Earn অ্যাপের মাধ্যমে ভিডিও দেখে টাকা আয়ঃ এই অ্যাপটি মূলত একটি বিশ্বাসী অ্যাপস। হাজার হাজার মানুষ এই অ্যাপসটির ব্যবহার করে টাকা ইনকাম করছেন। তাহলে আপনি কেন ওদের থেকে পিছিয়ে থাকবেন। আপনারাও এই অ্যাপস এর মাধ্যমে youtube এ ফানি ভিডিও বা টিকটক বা যেকোনো ধরনের ছোট ছোট শট ভিডিও দেখে এখান থেকে প্রতিদিন অনেক টাকা ইনকাম করতে পারবেন।

এখানে যদি আপনি প্রতিদিন ১০০ টি ভিডিও দেখতে পারেন তবে সেখান থেকে আরও বেশি টাকা ইনকাম করতে পারবেন। এই অ্যাপটি প্রায় অনেকদিন থেকে পেমেন্ট করে আসতেছে। আপনারা এখানে নির্দ্বিধায় একাউন্ট করে এখান থেকে খুব সহজে ভিডিও দেখে টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়াও আরো কিছু অ্যাপস এবং ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে আপনি প্রতিনিয়ত ভিডিও দেখে টাকা ইনকাম করতে পারবেন। এগুলো থেকেও আপনি সেই একই নিয়মে ভিডিও দেখতে পারেন এবং ইনকাম করতে পারবেন। 

  • AppNana
  • CreationsRewards
  • SendEarnings
  • QuikRewards
  • Slidejoy
  • Viggle
  • Swagbucks 

এগুলো তো আপনারা প্রথমে একাউন্ট করে নিবেন তারপরে আপনাদের ফ্রি সময় ভিডিও দেখবেন এবং টাকা ইনকাম করবেন। যদি কোন অ্যাপস একাউন্ট করার সময় বুঝতে না পারেন তাহলে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন আমরা আপনাকে সাহায্য করবো। 

ফেসবুকে কত ভিউ কত টাকা

ফেসবুকে কত ভিডিও এ কত টাকা হয় বা ফেসবুক থেকে কত টাকা পাওয়া যায়। এই বিষয়ে আমরা অনেকেই জানিনা। যাদের ফেসবুক পেজে মনিটাইজেশন চালু হয়ে যায়, তারা অনেকেই এ প্রশ্ন করে থাকেন। আমরা আজকে জানাবো ফেসবুকে কত ভিউয়ে কত টাকা পাওয়া যায়।

আপনি হয়তো ইতিমধ্যে জানেন যে বর্তমানে সারাবিশ্বে ইউটিউব এর মত ফেসবুক ভিডিও প্ল্যাটফর্ম অনেক জনপ্রিয়তা লাভ করেছে। বিশেষ করে মানুষের সময় কাটানোর জন্য ফেসবুকে ভিডিও দেখে সময় কাটান। বর্তমানে ইউটিউব এর তুলনায় ফেসবুকের ভিডিও মানুষ বেশি দেখে থাকেন।

আর ইউটিউব এর তুলনায় ফেসবুকের ভিডিও একটু বেশি ভাইরাল হয় কারণ মানুষ এটি খুব সহজেই শেয়ার করতে পারে। আর শেয়ার করার ফলে যত বেশি ভিউ হবে তত বেশি টাকা পাওয়া যাবে। তবে এর জন্য আপনাকে ফেসবুক পেজে ভিডিও আপলোড করতে হবে এবং পেজ মনিটাইজেশন চালু থাকতে হবে।

অনেক ছোট বড় কোম্পানি বা প্রতিষ্ঠান রয়েছে যারা ফেসবুকে তাদের কোম্পানি বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখানোর জন্য ফেসবুক প্রতিষ্ঠা কে টাকা দিয়ে থাকেন। এর মধ্যে কিছু কিছু কোম্পানি বা প্রতিষ্ঠান বড় অংশের টাকা দেয় ফেসবুক প্রতিষ্ঠানকে তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য।

আবার কিছু কিছু কোম্পানি বা প্রতিষ্ঠান কম টাকা দেয় তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য। ফেসবুক ওইসব কোম্পানি বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন গুলো পেজে বিভিন্ন ভাবে দেখায়। যে কোম্পানি বেশি টাকা দিয়েছে ফেসবুক সেই কোম্পানি বিজ্ঞাপন দেখালে ভিডিও থেকে বেশি আয় হয়। 

আরো পড়ুনঃ Chat GPT থেকে টাকা ইনকাম

আবার যে কোম্পানি কম টাকা দিয়েছে ফেসবুকে তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য যখন সেই কোম্পানির বিজ্ঞাপন গুলো ভিডিওতে দেখানো হয় তখন কম টাকা আয় হয়। দেখা যায় কখনো কখনো এক লাখ ভিউতে দশ হাজার টাকা আয় হয়, আবার কখনো কখনো দেখা যায় এক লাখ ভিউতে পাঁচ হাজার টাকা আয় হয়।

আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কেমন ভিউ হলে কেমন টাকা হয়। বেশি টাকা হওয়া নির্ভর করে সম্পূর্ণ ভাবে ফেসবুকে পেমেন্ট বেশি করে যে কোম্পানি সে কোম্পানির ওপর অর্থাৎ সেই কোম্পানির এড এর ওপরে। অর্থাৎ বড় অ্যামাউন্টের এড যদি আপনার পোস্টে বা ভিডিওতে শো করে তাহলে আপনি বেশি টাকা পাবেন আর কম টাকার বিজ্ঞাপন যদি আপনার ভিডিওতে শো করে তাহলে আপনি কম টাকা পাবেন।

ফেসবুকে লাইক দিয়ে টাকা ইনকাম

আমরা জানি লাইক বলতে আপনি ফেসবুকে কোন পিকচারে মানুষ পছন্দ করে লাইক এ ক্লিক করাকে বুঝেন। উক্ত ফেসবুকের মাধ্যমে ছবি অথবা পিকচার আপলোড করার মাধ্যমে যে কেউ লাইক করলে আপনার ইনকাম হবে। প্রতিদিন আমরা ফেসবুকে অনেক সময় নষ্ট করি কিন্তু আমরা জানি না যে ফেসবুকে কিভাবে টাকা ইনকাম করা যায়।

বিডি লাইক দিয়ে ইনকাম বা কমেন্ট, শেয়ার, ভিডিও দেখা,ইত্যাদি কাজ গুলো একধরনের মাইক্রো ওয়ার্ক। কম্পিউটার বিষয় সামান্য কিছু জ্ঞান থাকলে কাজ গুলো করা সম্ভব। আমি এই লেখায় লাইক, শেয়ার, করে কিভাবে আয় করা যায় সেই বিষয় নিয়ে আলোচনা করব।

অনেক ফেসবুক গ্রুপ বা পেজ আছে যারা ফেসবুকে প্রডাক্ট বা পোষ্ট লাইকের জন্য অর্থ দিয়ে থাকে। আপনি চাইলে সেই ধরনের কাজ গুলো করতে পারেন। অবশ্য এই ক্ষেত্রে ম্যাটার করে আপনি কোন দেশে বসবাস করেন।

শুধু অন্য ওয়েবসাইট থেকে বা পোষ্ট থেকে যে লাইক দিয়ে আয় করতে পারবেন তা কিন্তু নয়। আপনি চাইলে নিজের একটি ফেসবুক পেজ তৈরি করে তার মাধ্যমে বিভিন্ন ধরনের ব্যবসা করে আয় করতে পারেন। অথবা আপনার পেজের লাইক সংখ্যা বেশি হলে আপনি ফেসবুক পেজ বিক্রয় করে আয় করতে পারবেন।

ফেসবুক থেকে ইনকাম করার উপায়

বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। আপনারা তো প্রায় সকলেই জানেন যে ইউটিউব চ্যানেল বানিয়ে সেখানে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যায়।এখন প্রশ্ন হল ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। বর্তমান সময়ে ইউটিউবে তুলনায় বেশি ইনকাম করা যায় ফেসবুক থেকে। 

বর্তমানে ফেসবুকে একটি খুব জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। বহু মানুষ প্রতিদিন এই প্লাটফর্মে অনেক সময় কাটান শুধুমাত্র ভিডিও দেখে। আপনি খুব সহজে ফেসবুক থেকে অনেক টাকা আয় করতে পারবেন। শুধুমাত্র আপনাকে কৌশল জানতে হবে যে কিভাবে টাকা ইনকাম করতে হয়।

আমি আপনাদেরকে ফেসবুক থেকে ইনকাম করার কয়েকটি মাধ্যম বলে দেব। আপনারা যদি সঠিকভাবে করতে পারেন তাহলে ফেসবুক থেকে মাসে লাখ টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক থেকে ইনকাম করেন কয়েকটি মাধ্যম নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো-

ফেসবুক পেজ থেকে ইনকামঃ আপনি যদি একজন কনটেন্ট ক্রিকেটার হন, তাহলে আপনি একাধিক উপায় ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। কোন ব্যান্ডের সঙ্গে সহযোগিতা করা এবং তাদের জিনিস আপনার কনটেন্ট এর মাধ্যমে প্রচার করে আয় করতে পারবেন।

ফেসবুক থেকে টাকা আয় করা অপর একটি ভালো মাধ্যম হলো ফেসবুকে অফিশিয়াল ব্র্যান্ড কোলাব্রেশন প্রোগ্রামে যোগ দেওয়া। তবে অফিসিয়াল পার্টনারশিপ প্রোগ্রামের জন্য যোগ্য হতে আপনার ফেসবুক পেজে কমপক্ষে ১০ হাজার ফলোয়ার লাগবে। 

আরো পড়ুনঃ চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো

ফেসবুকে লাইভস্টিম বা ভিডিওর সময় দেখানো বিজ্ঞাপন গুলির থেকেও টাকা আয় করা সম্ভব। এর মাধ্যমে ভালো টাকা আয় হয় কিন্তু এর জন্য আপনার গত ৬০ দিনে প্রায় ৬০০০০০ মিনিটের ভিউ টাইম প্রয়োজন হবে।

ফেসবুক মার্কেট প্লেসে প্রোডাক্ট বিক্রি করেঃ আপনার প্রয়োজন নেই এমন জিনিস ফেসবুক মার্কেটপ্লেস এ বিক্রি করে টাকা আয় করতে পারেন। আপনি আসবাবপত্র, গয়না এবং ইলেকট্রনিক সহজে কোন জিনিস এখানে বিক্রি করতে পারবেন।

ফেসবুক ইভেন্টের মাধ্যমে টাকা আয় করাঃ ফেসবুকের একটি বিশেষ অপশন রয়েছে, যাকে ইভেন্ট বলা হয়। এর মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন। আপনি ফেসবুক লাইভে একটি ইভেন্ট হোস্ট করতে পারবেন। এটি করেও আপনি ফেসবুক থেকে অধিক টাকায় করতে পারবে না।

একটি ব্র্যান্ডের জন্য সোশ্যাল মিডিয়া ম্যানেজার হয়েঃ আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ ভালো হন, তাহলে অনলাইন ব্র্যান্ড গুলি আপনাকে একজন ফ্রিল্যান্সার বা কর্মচারী হিসেবে নিয়োগ করতে ইচ্ছুক হবে। তখন আপনি তাদের ব্র্যান্ডের আন্ডারে কাজ করে অধিক টাকা আয় করতে পারবেন।

ফেসবুক গ্রুপ বা পেজ তৈরি করেঃ একটি ফেসবুক গ্রুপ বা পেজ তৈরি করে আপনি আপনার পরিষেবার প্রচার করতে পারবেন, জিনিস বিক্রি করতে পারবেন বা অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে অর্থ উপার্জন করতে পারবেন। এক কথায় ফেসবুকের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অধিক পরিমাণে টাকা ইনকাম করা যায়।

ফেসবুকে লিংক শেয়ার করে ইনকাম

আমরা হয়তো অনেকেই জানি ফেসবুকে লিংক শেয়ার করে ইনকাম করা যায়। কিন্তু আমরা হয়তো এটা জানি না যে কিসের লিঙ্ক শেয়ার করব বা কোথায় থেকে লিংক শেয়ার করব। আপনারা দুটি সাইটের লিঙ্ক শেয়ার করে ইনকাম করতে পারবেন। যে দুটি সাইটের লিংক শেয়ার করে আপনারা ইনকাম করতে পারবেন সেই দুইটি লিংক সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

জে-আইটিঃ জে-আইটির কথা প্রথমে বলার কারন হচ্ছে জে-আইটে তে ইনকামের পরিমান টা বেশি হবে৷ জে আ-আইটি তে একটি আর্টিকেল লিখলে সেই আর্টিকেলে ১০০০ ভিউ হলে ১০০০ হাজার টাকা পাবেন মানে যত ভিউ হবে যত টাকা পাবেন। তবে, শর্ত হচ্ছে ইউনিক ভিউ হতে হবে। এভাবে জে-আইটিতে একটি আর্টিকেল লিখে শুধু শেয়ার করুন। মাসে ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।

গ্রাথোরঃ গ্রাথোরে দুটি লিংক শেয়ার করতে পারবেন। একটি হচ্ছে তাদের সাইটটির লিংক অপরটি হচ্ছে আপনার আর্টিকেল এর লিংক। দুটো লিংক শেয়ার করে পরে যেখানে লিংক শেয়ার করেছেন সেখান থেকে ৩৫ জন ভিজিটর না এলে টাকা পাবেন না। জে-আইটি বলে দেয়া আছে ১০০০ ইউনিক ভিজিটের ১০০০ টাকা পাবেন।

গ্রাথোরে কত ভিজিটরে কত টাকা পাবেন তেমন কিছুই বলা হয়নি তাই আমিও কিছু বলতে পারছি না। তবে, সেখানে লেখা না থাকলেও সেই টাকার পরিমান খুবই যে কম হবে তা মনে হয় না। শুধু ভিজিটর আনতে হবে এটাই বড় কথা। 


সবশেষে বলা যায় যে ফেসবুক থেকে বিভিন্ন উপায়ে ইনকাম করা যায়। শুধুমাত্র আপনাকে একটু জানতে হবে এবং বুঝতে হবে। আপনি যদি আমাদের এই পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনি অবশ্যই ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। কাজ করতে গিয়ে যদি আপনার কোন ধরনের সমস্যা হয় তাহলে আপনি অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url