চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো

বর্তমানে আমরা সকলেই অনলাইনে সাথে জড়িত। বর্তমানে অনলাইনে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে চ্যাট জিপিটি। এখন আমরা অনেকেই জানিনা চ্যাট জিপিটি কি, বা চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো। আপনি জানলে অবাক হবেন যে চ্যাট জিপিটি আমাদের সকল কাজকে সহজ করে দিয়েছে। 

চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো

আজকে আমরা আলোচনা করব, চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করব, চ্যাট জিপিটি কি, চ্যাট জিপিটি দিয়ে কিভাবে টাকা ইনকাম করা যায় সবকিছু বিস্তারিতভাবে আলোচনা করব। আপনি যদি সব কিছু বিষয় সম্পর্কে ভালোভাবে জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো

চ্যাট জিপিটি কি

বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত প্রযুক্তি হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। চ্যাট জিপিটি (Chat GPT) যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি করা এক ধরনের চ্যাট বট। চ্যাট জিপিটি OpenAI দ্বারা তৈরি একটি আধুনিক ভাষা প্রক্রিয়াকরণ সার্চ টুল। এটি মানুষের মতো টেক্সট তৈরি করতে সক্ষম এবং ব্যবহারকারীর যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে সহজ ভাবে প্রদর্শন করতে পারে।

এখন প্রশ্ন হচ্ছে চ্যাট জিপিটি কি- Chat GPT এর পূর্ণরুপ Chat Generative Pre-trained Transformer।
চ্যাট জিপিটি হলো একটি বৃহত্তর ভাষা মডেল। এটি অনেক ধরনের বাক্য প্রস্তুত করতে পারে, যেমন প্রশ্নের উত্তর, কথা লেখা, স্ক্রিপ্ট লেখা ইত্যাদি। চার জিপিটি সহজে আমাদের বাক্যলেখা এবং বাক্য বুঝার সমস্যার সমাধান করে দেয়। চ্যাট জিপিটি একটি উন্নয়নশীল প্রযুক্তি যা আমাদের কাজের সময় কমায়।

এটিকে প্রচুর পরিমাণে বিভিন্ন টেক্সট ডেটার উপর প্রশিক্ষিত করা হয়েছে। এটি বিভিন্ন বিষয়ের উপর সুসংগত এবং সাবলীল তথ্য তৈরি করতে সক্ষম। চ্যাট জিপিটি-এর মাধ্যমে আপনি প্রবন্ধ, স্ক্রিপ্ট, সিভি, কভার লেটার, জীবনী, আবেদনপত্র এবং কোডিং ইত্যাদি খুব সহজেই লিখতে পারবেন।

২০১৯ সালের জুনে, GPT-3 (Generative Pre-trained Transformer- 3) মডেলটি প্রথম ঘোষণা করা হয় এবং নভেম্বরে OpenAI API-এর মাধ্যমে সীমিত সংখ্যক পরীক্ষকে কাছে এটিকে উন্মুক্ত করা হয়। মডেলটিকে 570GB-এর বেশি টেক্টস ডেটার ডেটাসেটে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

২০২০ সালের অক্টোবরে, OpenAI GPT-3 মডেলের "Chat-GPT" নামে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি করা এক ধরনের চ্যাট বট প্রকাশ করে। মডেলটি কথোপকথন এবং ভাষা বোঝার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত ছিল।

২০২২ সালের নভেম্বরে, OpenAI পারফরম্যান্সের উন্নতি এবং আপডেট সহ ChatGPT-এর একটি নতুন সংস্করণ প্রকাশ করে। OpenAI GPT মডেলগুলির উন্নতি অব্যাহত রেখেছে। তারা জিপিটি-4 নামে আরেকটি মডেল তৈরি করতেছে যা আরও উন্নত ক্ষমতা, নির্ভুল এবং বহুমুখী। 

চ্যাট জিপিটি সুবিধা ও অসুবিধা

বর্তমান সময়ে প্রায় আমরা সকলে চ্যাট জিপিটি ব্যবহার করে কাজ করে থাকি। তবে আপনার কি জানা আছে, এর সুবিধা ও অসুবিধা। আজকে আমি আপনাদেরকে জানাবো চ্যাট জিপিটির কি কি সুবিধা এবং অসুবিধা রয়েছে।

চ্যাট জিপিটির সুবিধা- 
  • উন্নত কর্মক্ষমতাঃ Open AI নিয়মিতভাবে ChatGPT মডেলের আপডেট এবং উন্নতি প্রকাশ করে, সময়ের সাথে সাথে এর কর্মক্ষমতা এবং ক্ষমতা বৃদ্ধি করে।
  • কথোপকথন বোঝাঃ চ্যাটজিপিটি কথোপকথন এবং ভাষা বোঝার কাজগুলির জন্য প্রশিক্ষিত। এটি চ্যাটবট এবং ভার্চুয়াল সহকারী তৈরির জন্য উপযুক্ত করে তোলে।
  • ভাষা প্রক্রিয়াকরণেঃ চ্যাটজিপিটি বিভিন্ন প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করা যেতে পারে যেমন পাঠ্য তৈরি, প্রশ্নের উত্তর এবং ভাষা অনুবাদ ইত্যাদি।
  • উচ্চ-মানের টেক্সট জেনারেশনঃ Chat GPT প্রচুর পরিমাণে টেক্সট ডেটার উপর প্রাক-প্রশিক্ষিত। এটি বিভিন্ন বিষয়ের উপর সুসংগত এবং সাবলীল পাঠ তৈরি করতে পারে।
চ্যাট জিপিটির অসুবিধা-
  • সৃজনশীলতার অভাবঃ যেহেতু মডেলটি প্রাক-প্রশিক্ষিত এবং ইনপুটের উপর ভিত্তি করে আউটপুট তৈরি হয়, এতে সৃজনশীলতা এবং মৌলিকতার অভাব থাকতে পারে। এটি একই উত্তর বারবার পুনরাবৃত্তি করতে পারে।
  • সীমিত যোগ্যতাঃ Chat-GPT কোনো ত্রুটি বা পক্ষপাত সনাক্ত করা এবং এর সমাধান করার যোগ্যতা নাও থাকতে পারে।
  • কথার প্রসঙ্গ না বোঝাঃ Chat-GPT কথোপকথনের প্রেক্ষাপট এবং উদ্দেশ্য বোঝার ক্ষেত্রে বিভ্রান্তিমূলক বা অর্থহীন প্রতিক্রিয়া দিতে পারে।
  • ভৌত বা বাস্তব জগত সম্পর্কে না জানাঃ চ্যাটজিপিটি টেক্সট ডেটার উপর প্রশিক্ষিত এবং ফলে ভৌত জগত সম্পর্কে এর কোন বোঝাপড়া নেই।
  • ইন্টারনেটের উপর নির্ভরতাঃ ChatGPT-এর কাজ করার জন্য একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন, যা নির্দিষ্ট পরিস্থিতিতে বা পরিবেশে সমস্যা হতে পারে।
  • ভূল তথ্য সরবরাহঃ ChatGPT অনেক সময় ভুল তথ্য দিতে পারে।

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কে

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় চ্যাট জিপিটি। বলা যায় এই মুহূর্তে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এটি। কেননা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে নতুন মাত্রা যুক্ত করতে চলেছে চ্যাট জিপিটি Open AI। অল্প কয়েক মাসের মধ্যেই তৈরি হওয়া কৃত্রিম বুদ্ধিমত্তা এই অ্যাপ্লিকেশনটি এখন সারা বিশ্বে আলোচিত।

চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান। ২০২২ সালের নভেম্বরে যাত্রা শুরু হয় ওপেনএআইর। ওই দিন থেকেই পথচলা শুরু প্রযুক্তির ক্ষেত্রের আলোড়ন সৃষ্টি করা চ্যাটজিপিটির। এই সংস্থার প্রতিষ্ঠাতার নাম স্যাম অল্টম্যান। 

আরো পড়ুনঃ নেটওয়ার্ক কিভাবে তৈরি হয়

ওপেনএআই বন্ধুত্বপূর্ণ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রচার ও বিকাশের জন্য গবেষণা পরিচালনা করে। এরপর সংস্থাটি ২০১৫ সালে সান ফ্রান্সিসকোতে স্যাম অল্টম্যান, রিড হফম্যান, জেসিকা লিভিংস্টন, ইলন মাস্ক, ইলিয়া সুটস্কেভার, পিটার থিয়েল এবং অন্যান্যদের দ্বারা প্রতিষ্ঠিত। আর আপনি নিশ্চয়ই এটা জানেন ওপেন এ আই বিভিন্ন প্রযুক্তিগত উদ্ভাবনী সংগঠনের মধ্যে একটি। যা মানুষ ও কম্পিউটারের মধ্যে ভাষা যোগ্যতা নির্ধারণ করার প্রশিক্ষণ পাওয়া মডেলগুলোর উন্নয়ন সমর্থন করে।

চ্যাট জিপিটি মূলত কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাট বট Open AI। যেখানে একটি কথোপকথন মূলক ইন্টারফেস রয়েছে এবং সেখানে আপনি আপনার স্বাভাবিক ভাষায় যেকোনো প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং মুহুর্তেই পেয়ে যাবেন তার সমাধান।

মূলত যেকোনো ভাষায় প্রশ্ন করার কয়েক সেকেন্ডের মধ্যে একটি প্রতিক্রিয়া মূলক উত্তর প্রদান করে থাকে chat জিপিটি। যা ২০২২ সালের নভেম্বরে চালু হয়েছিল এবং এটি চালু হওয়ার মাত্র পাঁচ দিনের মধ্যে এক মিলিয়ন ব্যবহারকারীর মাইলফলক অর্জন করেছিল।

Chat GPT থেকে টাকা ইনকাম

সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তন হয়। কিছু পরিবর্তন আমাদের জীবনে আশীর্বাদ হয়ে আসে এবং জীবনটাকে অনেক সহজ করে দেয়। এখন আমরা যে সকল সোশ্যাল মিডিয়া ব্যবহার করছি একটা সময় কিন্তু আমরা এটা কল্পনা করতে পারতাম না। এই সোশ্যাল মিডিয়া আমাদের জীবনকে যেমন সহজ করে দিয়েছে ঠিক তেমনি আমাদের ইনকামের নতুন একটি মাধ্যম তৈরি করে দিয়েছে। 

মানুষ এখন মানুষের সাথে সামাজিক যোগাযোগের পাশাপাশি তাদের মেধা এবং পরিশ্রমকে কাজে লাগিয়ে ইনকামও করতে পারে। এগুলো সবই প্রযুক্তির উন্নয়নের ধারা। ঠিক তেমনিভাবে বর্তমানে প্রযুক্তির আরো একটি সৃষ্টি হল চ্যাট জিপিটি। 

আরো পড়ুনঃ পোস্ট করে টাকা আয়

আপনি যদি চ্যাট জিপিটি থেকে ইনকাম করতে চান তাহলে এই পোস্টটি অবশ্যই আপনার জন্য। আমি আপনাদের মাঝে চ্যাট জিপিটি থেকে কয়েকটি ইনকাম করার মাধ্যম বলে দেব। জেনে নিন যে মাধ্যম দ্বারা, বা যেভাবে চ্যাট জিপিটি থেকে ইনকাম করতে পারবেন।

চ্যাট জিপিটি দিয়ে সফটওয়্যার তৈরি করেঃ আপনার যদি আগে থেকেই প্রোগ্রামিং এর ওপর বেসিক ধারণা থাকে তাহলে আপনার ধারণা এবং তার সাথে চ্যাট জিপিটির সাহায্য নিয়ে সফটওয়্যার তৈরি করতে পারবেন। আপনি চ্যাট জিপিটি দিয়ে সহজে ব্যবহারযোগ্য সফটওয়্যার তৈরি করতে পারবেন এবং সেগুলি অনলাইনে বিক্রি করতে পারবেন।

আর্টিকেল লিখে এবং আর্টিকেল বিক্রি করেঃ অনলাইন থেকে ইনকামের আরো একটি ভালো মাধ্যম হলো আর্টিকেল রাইটিং। যারা আর্টিকেল লিখেন তারা কিন্তু এই চ্যাট জিপিটি আসার পর তাদের আর্টিকেল লেখার পরিমাণ আরো বাড়িয়ে দিয়েছেন। চ্যাট জিপিটি অনেক কিছুতে ভালো এবং সেই জিনিসগুলোর মধ্য একটি হলো ভালো আর্টিকেল তৈরি করা।

ইউটিউব অটোমেশন চ্যানেল খুলেঃ ইউটিউব অটোমেশন চ্যানেল হল এমন একটি ইউটিউব চ্যানেল যেখানে অটোমেশন প্রযুক্তি ব্যবহার করে ভিডিও তৈরি করা হয়। অর্থাৎ এই চ্যানেলের ভিডিও তৈরি করতে আপনাকে ক্যামেরার সামনে আসতে হবে না। এমনকি আপনার নিজের ভয়েসও দিতে হবে না। আর ভিডিও করার জন্য আপনাকে কষ্ট করতে হবে না। অটোমেশন সফটওয়্যার ব্যবহার করে ভিডিও তৈরি করতে পারবেন, ভয়েস লাগাতে পারবেন খুব সহজেই।

আ্ফিলিয়েট মার্কেটিং করেঃ অনলাইন থেকে আপনি যদি কোন রকম ইনভেস্ট ছাড়া ইনকাম করতে চান তাহলে সবচেয়ে সেরা এবং বিশ্বস্ত মাধ্যম হলো আ্ফিলিয়েট মার্কেটিং। মানে হচ্ছে অন্যের পণ্য বিক্রি করে টাকা আয় করা। যত বেশি মানুষ আপনার সেই প্রোডাক্ট গ্রহণ করবে আপনি তত বেশি কমিশন পাবেন। এটি আপনাকে অন্যের বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করতে হবে না। খুব সহজে অনলাইন প্লাটফর্মে বিক্রি করতে পারবেন।

ব্লগ লিখেঃ অনলাইনে আয়ের একটি জনপ্রিয় পন্থা হচ্ছে ওয়েবসাইট। আপনার যদি একটি ওয়েবসাইট থাকে এবং নির্দিষ্ট পরিমাণ ভিজিটর থাকে তবে এখান থেকেও প্রতি মাসে ইনকাম করতে পারবেন লাখ টাকা। একটি ব্লক সাইট শুরু করতে অনেক বেশি টাকার প্রয়োজন হয় না। সাধারণ ওয়েভ হোস্টিং কেনার মাধ্যমে আপনি এটি শুরু করতে পারেন। চ্যাট জিপিটির মাধ্যমে ব্লগে লেখালেখি করে আপনি প্রায় প্রতি মাসে লাখ টাকা ইনকাম করতে পারবেন।

আশা করি এই উপায়গুলি আপনার অনেক কাজে দিবে। আপনি যদি এই মাধ্যমগুলো থেকে আয় করার সময় কোন রকম সমস্যায় পড়েন তাহলে অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা আপনাকে সবকিছুতে সাহায্য করবো। 

চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এআই চ্যাটবট হচ্ছে চ্যাটজিপিটি। এটি চালু করেছে ওপেনএআই। ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি, যার একজন প্রতিষ্ঠাতা হলেন ধনকুবের ইলন মাস্ক।

পাবলিক টেস্টিংয়ের জন্য এটির ব্যবহার উন্মুক্ত করা হয়েছে। এরইমধ্যে ইলন মাস্কের এই চ্যাটবুটে ব্যবহারকারীর সংখ্যা এক মিলিয়ন ছাড়িয়ে গেছে। যা হয়েছে চ্যাটজিপিটি উন্মুক্ত করার মাত্র এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে। পরিসংখ্যান বলছে মাত্র ৫ দিনে ১০ লাখ ব্যবহারকারী রেজিস্ট্রেশন করেছে এই চ্যাটবট প্লাটফর্মে।

চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম- ইন্টারনেটের সবথেকে নামজাদা সার্চ ইঞ্জিন গুগল (Google) সবথেকে বেশি চিন্তায় পরে গেছে ChatGPT চালু হওয়ায়। কারণ এই নয়া চ্যাটবটটির প্রশ্নের উত্তর দেওয়ার গতি গুগলের থেকেও বেশি, উত্তরগুলি যথেষ্ট নির্ভরযোগ্যও বটে।

এই নতুন চ্যাটবট অ্যাপ্লিকেশনটি বিভিন্ন কার্যকরী ফিচার সহ উপলব্ধ। এতে, আপনি AI সফ্টওয়্যারের সাথে চ্যাট করতে পারবেন এবং তারপরে যেকোনো বিষয়ে অর্থাৎ বিজ্ঞান, জেনারেলনলেজ, আর্টস ইত্যাদি সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞেস করতে পারবেন। 

আরো পড়ুনঃ ইন্টারনেট কিভাবে কাজ করে

অন্য সকলের মত আপনিও যদি চ্যাট জিপিটি ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রথমে এই সাইটে অথবা অ্যাপ্লিকেশনে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। এখানে অ্যাকাউন্ট তৈরি করা ছাড়া আপনি কখনোই এটি ব্যবহার করতে পারবেন না। আমি আপনাদেরকে শিখাবো কিভাবে এখানে একাউন্ট করতে হয়-

চ্যাট জিপিটি তে একাউন্ট করার জন্য প্রথমে আপনি গুগলে চলে আসবেন, অথবা চ্যাট জিপিটি অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিবেন। তবে আপনি যদি গুগলে অ্যাকাউন্ট করতে চান তাহলে ( https://chat.openai.com/auth/login ) এই লিংক এর উপর ক্লিক করে, প্রবেশ করতে হবে। 

1


এরপর সাইন অপ বাটনে ক্লিক করতে হবে। সাইন অপ বাটনে ক্লিক করার পরে আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। ইমেইল এবং পাসওয়ার্ড সঠিক ভাবে দেওয়া হয়ে গেলে কন্টিনিউ বাটনে ক্লিক করে কন্টিনিউ করে দিবেন। এরপর আপনার ইমেইল একাউন্টে একটি ভেরিফিকেশন কোড যাবে। কোড টি দিয়ে আপনার একাউন্ট ভেরিফাইড করে নিবেন। 

2
3


ইমেইল ভেরিফিকেশন করা হয়ে গেলে। আপনার ফোন নাম্বার দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করে নিবেন। ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করার জন্য, প্রথমে আপনার ফোন নাম্বার দিয়ে দিবেন, এরপর সেন্ড কোড নামে একটি অপশন থাকবে ওই অপশনে ক্লিক করবেন, তাহলে আপনার নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে। 

4
5


আপনি যদি এ সফলভাবে চার জিপিটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন তাহলে, নিচের ছবিতে দেওয়া ইন্টারফেস দেখতে পাবেন। এরপর আপনি আপনার ইচ্ছামত এটিকে ব্যবহার করে কাজে লাগাতে পারবেন। আপনি যদি কোন প্রশ্নের উত্তর জানতে চান তাহলে, নিচে যেখানে লিখার অপশন থাকবে সেখানে ক্লিক করে প্রশ্ন করলে, প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

6



সবশেষে বলা যায় যে চ্যাট জিপিটি আমাদের বর্তমান কাজকে অনেক সহজ করে দিয়েছে। এটা শুধু আমাদের কাজকে সহজ করে দেয়নি আমরা এখান থেকে ইনকাম করতে পারব। এটি প্রযুক্তির একটি অনেক বড় অবদান। আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে চার জিপিটি থেকে কিভাবে ইনকাম করতে হয় আপনি সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url