চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

বর্তমান সময়ে চোখের নিচে কালো দাগ সকলেরই একটি বিরাট সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। চোখের নিচের এই কালো দাগ দূর করার জন্য আমরা কত রকমের ক্রিম বা মেকআপ ইউজ করে থাকে কিন্তু কোন রকম কাজ হয় না। তাই আজকে আমরা জানবো প্রাকৃতিক পন্থায় চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়। 

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

এছাড়াও আরো জানবো চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম, কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয় এ সকল বিষয়ে আজকে আমরা বিস্তারিত জানবো। এই সবগুলো বিষয় সম্পর্কে জানতে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্র

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

বর্তমান সময়ে চোখের নিচে কালো দাগ প্রায় সকল কম বয়সি ছেলে-মেয়েদের চোখের নিচেই দেখা যায়।মুখের সৌন্দর্যের সবচেয়ে বড় বাধা হলো চোখের নিচে কালো দাগ। নানান কারণে চোখের নিচে কালি অথবা ডার্ক সার্কেল পড়ে যায়। কিন্তু বর্তমান সময়ে দেখা যাচ্ছে এটি বেশি হওয়ার কারণ কম ঘুম এবং রাত জেগে ফোন ইউজ করা।

এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু সেই সব প্রসাধনী সবার জন্য উপকারী নাও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক উপাদান কাজে লাগিয়ে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। সেজন্যই আজকে আমরা জানবো চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে-

  • আলুর মাস্ক এবং শসাঃ আলু এবং শসার মধ্যে প্রাকৃতিক ব্লিচিং গুণ রয়েছে। এই দুটি উপাদানই ডার্ক সার্কেল কমাতে খুব ভালো কাজ করে। আলুর রসের সঙ্গে শসার রস মিশিয়ে নিতে হবে, এরপর এই রস তুলাতে অথবা আঙ্গুলে করে নিয়ে ডার্ক সার্কেল এর ওপর ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।
  • পাতিলেবুর রস এবং টমেটোঃ লেবুর রস এবং টমেটো দুটোই ত্বকের কালচে ছাপ দূর করতে ভালো কাজ করে। পরিমাণ মতো পাতিলেবুর রসের সঙ্গে টমেটো রস মিশিয়ে নিতে হবে। তারপরে মিশ্রণটি ডার্ক সার্কেল এর ওপর ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।
  • ঠান্ডা চামচঃ একটি পরিষ্কার চামচ রাতে ফ্রিজে রেখে দিবেন। সকালে উঠে সেই চামচ দিয়ে চোখের নিচের কালো অংশে, কিছু সময়ের জন্য হালকা করে চেপে ধরে রাখুন। এই উপায় সপ্তাহে দুই থেকে তিন দিন করতে পারেন। এতে করে অনেকটাই কালো দাগ দূর হয়ে যাবে।
  • গোলাপজল এবং দুধঃ গোলাপ জল এবং দুধের মাক্স ডার্ক সার্কেল দূর করতে অনেক কার্যকরী। একটি পাত্রে এক টেবিল চামচ দুধের সঙ্গে এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। চোখের নিচের কালো অংশে এই মিশ্রণটি ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট রেখে, শুকিয়ে গেলে তারপর ভালো মতো ধুয়ে ফেলুন।
  • অ্যালোভেরা এবং আমন্ড অয়েলঃ আমন্ড অয়েল মশ্চারাইজার হিসেবে অত্যন্ত ভাল কাজ করে। বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ এই তেল ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের চারপাশে আমন্ড অয়েল দিয়ে হালকা ম্যাসাজ করলে ত্বক টানটান হয়, কালো ছোপও ধীরে ধীরে মিলিয়ে যায়। অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। তারপর এটি ভালোমতো ডার্ক সার্কেল এর ওপর লাগিয়ে রাখতে হবে। শুকিয়ে গেলে ভালোমতো ধুয়ে ফেলতে হবে।
  • নরম কাপড় ও ঠান্ডা পানিঃ একটি নরম কাপড়ে ঠাণ্ডা পানি নিয়ে, সে কাপড়টি জলপট্টির মতো চোখের ওপরে-নিচে ১০-১৫ মিনিটের মতো ম্যাসাজ করতে হবে। সপ্তাহে অন্তত তিন দিন এটি করলে চোখের কালো দাগ অনেকটাই দূর হয়ে যাবে।

আপনি মূলত এই উপায় গুলোর মাধ্যমে ঘরে বসে আপনার চোখের নিজের কালো দাগ দূর করতে পারেন খুব সহজেই। তাই দেরি না করে আজ থেকেই এই উপায় গুলোর মধ্যে যেটি আপনার কাছে বেশি সহজ মনে হয় সেটি ট্রাই করে দেখতে পারেন। ভালো রেজাল্ট পেলে অবশ্যই আমাদেরকে জানাবেন।

চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ

চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল পড়লে আমরা মনে করি এটি বুঝি কম ঘুমের কারণে হয়েছে। আসলে অনেক সময় কম ঘুমের কারণে হয়ে থাকে আবার কোন সময় বড় কোন রোগের লক্ষণের কারণেও হয়ে থাকে।

যদি আপনার চোখের নিচের কালো দাগ দীর্ঘদিন ধরে হয় এবং সেটি যদি অধিক মাত্রায় কালো হয় তাহলে আপনি অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। কেননা এটি বড় ধরনের রোগের লক্ষণ হতে পারে।চোখের নিচের কালো দাগ কোন রোগের লক্ষণ হতে পারে তা অবশ্যই জানা প্রয়োজন।

তাহলে জেনে নিন চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ বা অন্যতম কারণ-

  • পানিশূন্যতা
  • ডার্মাটাইটিস
  • থাইরয়েড অবস্থা
  • ধূমপান
  • বার্ধক্য
  • সূর্যালোকের অতিরিক্ত এক্সপোজার

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

অনেকেই চোখের নিচে দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চায় আবার অনেকে জানতে চায় চোখের নিচের কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে। আসলে যাদের ঘরোয়া উপায় অবলম্বন করেও চোখের নিচের কালো দাগ দূর হয় না তারা কেমিক্যাল অর্থাৎ ক্রিম ইউজ করতে চান।

চোখের নিচে কালো দাগ দূর করার জন্য অনেক ধরনেরই ক্রিম রয়েছে। তবে আমি মনে করি ক্রিম ব্যবহার না করে ঘরোয়া উপায়ে প্রাকৃতিক পন্থা অবলম্বন করে কালো দাগ দূর করা বেশি স্বাস্থ্য সম্মত। আর আপনারা তো ইতিমধ্যে জেনে গেছেন ঘরোয়া উপায় কিভাবে চোখের নিচের কালো দাগ দূর করতে হয়।

বিশেষ করে মেয়েরা চোখে নিজের কালো দাগ দূর করার জন্য অনেক ধরনের ক্রিম ইউজ করে থাকেন। ক্রিম ছাড়াও নানা ধরনের মেকআপ ব্যবহার করে থাকেন। মেকআপ ব্যবহার করেও যাদের কালো দাগ দূর করা যায় না তাদের জন্য কিছু কার্যকারী ক্রিম কোন গুলো চলুন তা জেনে নিই-

  • পেপটাইডযুক্ত আই ক্রিমঃ চোখের নিচে কালো দাগ পড়লে তা দূর করার জন্য ব্যবহার করুন পেপটাইডযুক্ত আই ক্রিম। এটি শুধু চোখের নিচের কালো দাগই নয়, সেইসঙ্গে কমায় চোখের নিচের ফোলাভাবও। এ কারণেই এই পেপটাইডযুক্ত আই ক্রিম ব্যবহার করা প্রয়োজন।
  • আন্ডার এই ক্রিম ব্যবহারঃ প্রতিদিন চোখের নিচে আন্ডার আই ক্রিম ব্যবহার করুন। এটি আপনার চোখের নিচের চামড়াকে পাতলা রাখতে সাহায্য করে। ফলে এই চোখের নিচে সহজে কালো দাগ পড়ে না। আন্ডার আই ক্রিম কেনার আগে একজন বিশেষজ্ঞর পরামর্শ নিন। কোন ক্রিম আপনার জন্য সহায়ক, সেটি তিনিই বলে দেবেন।
  • Bioaqua 24k gold serum : এটি ব্যবহারে আপনার স্কিনে গোল্ডেন আভা ছড়াবে, ফেয়ারনেস বাড়বে, ভেতর থেকে ত্বক ক্লিন করবে,ফলে ময়লা বের হয়ে আসবে, যাদের স্কিনে গর্ত রয়েছে তাদের পোর মিনিমাইজ হবে, চোখের নিচের কালো দাগ দূর করে।

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

চোখের নিচে কালো দাগ দেখা গেলে মুখের সৌন্দর্য টাই নষ্ট হয়ে যায়। কিন্তু বর্তমানে দেখা যায় যে আমাদের প্রায় সকলেরই চোখের নিচে কালো দাগ। এখনই চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি পাওয়ার উপায় কি। এ বিষয়ে আপনারা ইতিমধ্যে উপরে জেনে গেছেন।

এখন আমাদের জানা প্রয়োজন কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল দেখা দেয়। ডার্ক সার্কেল দেখা দেওয়ার কারণগুলো হয়তো আপনারা উপরে পড়ে এসেছেন। কিন্তু কোন ভিটামিনের অভাবে হয় সেটা আপনারা হয়তো জানেন না। চলুন তাহলে সেটাই জেনে নিই-

শুধু রাত জাগলেই যে চোখের নিচে কালি পড়ে, এমন ধারণায় অনেকে আটকে আছেন। তাই অনেকে চোখের নিচে কালি পড়লে শুরু করে দেন বাইরে থেকে রূপচর্চা। কিন্তু আসল সমস্যাটা শরীরের ভেতরের। চোখের নিচে কালো দাগ পড়ার প্রসঙ্গে চিকিৎসকরা বলেন, ভিটামিন ডি এর অভাবে এমনটা হয়ে থাকে।

শরীর যদি ভিটামিন ডি এর অভাব হয় তাহলে সেটি প্রথমে জানান দেবে চোখে। শুধু চোখের নিচে কালি দাগ পড়া ছাড়াও বেশ কিছু লক্ষণ দেখে আপনি বুঝতে পারবেন শরীরে ভিটামিন ডি এর অভাব রয়েছে।যেমনঃ অনিদ্রা, হাড় ব্যথা, অবসাদ, চুল পড়া, ক্লান্তি বোধ, পেশীতে টান এসব উপসর্গ দেখা যায় যদি ভিটামিন ডি এর অভাব হয়।

ভিটামিন ডি-র ঘাটতি দূর করতে নিয়মিত বেলা ১১টা থেকে দুপুর ১টার মধ্যে ২০ মিনিট সূর্য দাঁড়িয়ে থাকুন। ভিটামিন ডি-র ঘাটতি পূরণে সবচেয়ে সহজ আর দ্রুত কাজ করে এ উপায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url