ব্যান্ডউইথ কী - ব্যান্ডউইথ কত প্রকার

বর্তমান সময়ে আমরা সকলে ইন্টারনেট জগতের সাথে খুব ভালোভাবে জড়িত। ইন্টারনেট জগতে একটি বৃহত্তম জায়গা জুড়ে রয়েছে ব্যান্ডউইথ। এই ব্যান্ডউইথ কি, কত প্রকার এবং কিভাবে কাজ করে সেই সম্পর্কে আজকে বিস্তারিত জানতে পারবেন।

ব্যান্ডউইথ কী - ব্যান্ডউইথ কত প্রকার

তাই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমাদের সঙ্গেই থাকুন এবং জেনে নিন ব্যান্ডউইথ কি, ব্যান্ডউইথ কত প্রকার এবং ব্যান্ডউইথ কিভাবে কাজ করে। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে বলুন এবং আমাদের সঙ্গে থাকুন।

পোস্ট সূচীপত্র

ব্যান্ডউইথ কী

ব্যান্ডউইথ হল একটি নেটওয়ার্ক কানেকশনে ডেটা পাঠানোর জন্য ব্যবহৃত সর্বোচ্চ তথ্য পাঠানোর গতি বা ধারণক্ষমতা। এছাড়াও ব্যান্ডউইথের আরেকটি সাধারণ সহজ সংজ্ঞা রয়েছে, আমাদের প্রযোজনে প্রতিনিয়ত আমরা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে অথবা এক মোবাইল ফোন থেকে অন্য মোবাইল ফোনে ডেটা পাঠাই । প্রতি একক সময়ে যে পরিমাণ বিট এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করা যায় সেই পরিমাণ বিটকে ডেটা ট্রান্সমিশন স্পীড বা ব্যান্ডউইথ বলা হয়।

এটি মাপে (Hz) এবং বিট (bps) এ প্রকাশ করা হয়। যখন আপনি ইন্টারনেটে সংযোগ গ্রহণ করেন, আপনার ইন্টারনেট সংযোগের গতি বা ব্যান্ডউইথ একটি মৌলিক অংশ হয়। ব্যান্ডউইথ মাপ করা হয় ডেটা পাঠানোর জন্য প্রতিসেকেন্ডে যে পরিমাণ তথ্য পাঠানো যায়।

আপনার ব্যান্ডউইথ ইন্টারনেট সংযোগের গতি নির্ধারণ করে এবং প্রতিসেকেন্ডে যে পরিমাণ ডাটা পাঠানো যাবে তার পরিমাণের সীমাবদ্ধতা স্থাপন করে। ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিসেকেন্ডে পাঠাতে পারে ডেটা পরিমাণের একটি সীমা স্থাপন করে যা ব্যান্ডউইথ হিসাবে পরিচিত।

ব্যান্ডউইথ এর একক হলো bps। অর্থাৎ প্রতি সেকেন্ডে যে পরিমাণ বিট ট্রান্ডফার করা যায় তাকে ব্যান্ডউইথ বলে । মনে করি একটা কম্পিউটার প্রতি সেকেন্ডে ১০১০১ বিট ডেটা অন্য কম্পিউটারে ট্রান্সমিট করতে পারে তাহলে প্রথম কম্পিউটারের ব্যান্ডউইথ হবে ৫ bps ।

একটি উদাহরন দিয়ে বোঝানো যেতে পারে। মনে করুন, পানির পাইপকে যদি ব্যান্ডউইথ এর সাথে তুলনা করা হয়। তাহলে, একটি সরু পাইপের পানির কল দিয়ে প্রতি একক সময়ে যে পরিমান পানি পরিবাহিত হবে, একটি মোটা পাইপের পানির কল দিয়ে সেই একক সময়ে তার থেকে বেশি পানি পরিবাহিত হবে।

ব্যান্ডউইথ কত প্রকার

আমাদের প্রযোজনে প্রতিনিয়ত আমরা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে অথবা এক মোবাইল ফোন থেকে অন্য মোবাইল ফোনে ডেটা পাঠাই । প্রতি একক সময়ে যে পরিমাণ বিট এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করা যায় সেই পরিমাণ বিটকে ডেটা ট্রান্সমিশন স্পীড বা ব্যান্ডউইথ বলা হয়।

ডেটা ট্রান্সফার গতির উপর ভিত্তি করে ব্যান্ডউইথকে তিন ভাগে ভাগ করা যায়। যথা-

  • ন্যারো ব্যান্ড (Narrow Band): ন্যারোব্যান্ড সাধারণত ৪৫ থেকে ৩০০ bps পর্যন্ত হয়ে থাকে। এই ব্যান্ড ধীর গতিসম্পন্ন ডেটা ট্রান্সমিশন এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। সাধারণত টেলিফোনির ক্ষেত্রে এই ব্যান্ডটির ব্যবহার অধিক লক্ষ করা যায়। টেলিফোনির ক্ষেত্রে ন্যারোব্যান্ড সাধারণত ৩০০ থেকে ৩৪০০ হার্টজ (Hz) ফ্রিকুয়েন্সি প্রদান করে থাকে।
  • ভয়েস ব্যান্ড (Voice Band): ভয়েসব্যান্ডের গতি সাধারণত 9600 bps পর্যন্ত হয়ে থাকে। এটি সাধারণত টেলিফোনে বেশি ব্যবহৃত হয়ে থাকে। টেলিফোন লাইনে এই ব্যান্ডে সাধারণত 200 থেকে 3600 হার্টজ ফ্রিকুয়েন্সিতে তথ্য স্থানান্তর করা যায়। টেলিফোনির ক্ষেত্রে ফ্রিকুয়েন্সি ডিভিশন মাল্টিপ্লেক্সিং এ সাধারণত 4 কিলোহার্টজ ক্যারিয়ার স্পেসিং ব্যবহৃত হয়ে থাকে।
  • ব্রড ব্যান্ড (Broad Band): ওয়াইডব্যান্ড ব্যান্ডউইথ অত্যন্ত প্রশস্ত এবং প্রতিসেকেন্ডে অনেক বেশী ডেটা পাঠাতে সক্ষম। এটি বাহিরে বিশাল ব্যান্ডউইথ প্রদান করতে সক্ষম, যেমন ক্যাবল ইন্টারনেট, ফাইবার অপটিক নেটওয়ার্ক, স্যাটেলাইট ইন্টারনেট ইত্যাদি।

ব্যান্ডউইথ কিভাবে কাজ করে

ব্যান্ডউইথ কাজ করতে হলে সম্প্রতি ডিজাইন করা নেটওয়ার্ক সিস্টেম ব্যবহার করা হয়। একটি নেটওয়ার্ক সিস্টেমে, ডেটা পাঠানো হয় ইউনিটের মাধ্যমে যার জন্য নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করা হয়।

একটি ডেটা সংযোগে যত বেশি ব্যান্ডউইথ থাকে, তত বেশি ডেটা এটি একবারে পাঠাতে এবং গ্রহণ করতে পারে। ধারণায়, ব্যান্ডউইথকে একটি পাইপের মধ্য দিয়ে প্রবাহিত জলের পরিমাণের সাথে তুলনা করা যেতে পারে।

পাইপের ব্যাস যত প্রশস্ত হবে, এক সময়ে এর মধ্য দিয়ে তত বেশি পানি প্রবাহিত হতে পারে। ব্যান্ডউইথ একই নীতিতে কাজ করে। যোগাযোগ লিঙ্কের ক্ষমতা যত বেশি হবে, প্রতি সেকেন্ডে তত বেশি ডেটা প্রবাহিত হতে পারে।

ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে ব্যান্ডউইথ আপনার ইন্টারনেট সংযোগের দ্বারা প্রতিসেকেন্ডে পাঠানো যান মেগাবিটের পরিমাণ ডেটা নির্ধারণ করে। যদি আপনি একটি উচ্চ ব্যান্ডউইথ সংযোগ থাকেন, তাহলে আপনি দ্রুত ইন্টারনেট সংযোগ, তার্কিক ডাউনলোড বা ভিডিও স্ট্রিমিং সম্প্রতির মত অভিজ্ঞতা অনুভব করতে পারেন।

কিন্তু যদি আপনার ব্যান্ডউইথ কম থাকে, তাহলে ইন্টারনেট সংযোগ মেগাবিটে প্রতিসেকে খুব স্লো হতে পারে এবং ডেটা প্রতিস্থাপনের সময় বেশ সময় লাগতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url