রোজার নিয়ত বাংলায় - ইফতারের দোয়া বাংলা - ইফতারের দোয়া আরবি - রোজার নিয়ত আরবি

রমজানের সিয়াম পালনের জন্য এবং সেহরি খাওয়ার জন্য যে সকল দুয়ার প্রয়োজন পড়ে তা হল, রোজার নিয়ত আরবি, রোজার নিয়ত বাংলায়, ইফতারের দোয়া বাংলা, ইফতারের দোয়া আরবী, সেহরি খাওয়ার দোয়া এই সকল দোয়া গুলো নিচে বর্ণনা করা আছে। 

রোজার নিয়ত বাংলায় - ইফতারের দোয়া বাংলা - ইফতারের দোয়া আরবি - রোজার নিয়ত আরবি
বরকত ও রহমতের মাস হচ্ছে রমজান মাস। রমজান মাস মানে এক নেকীর সত্তর গুন। তাই রমজান মাসে বেশি বেশি আমল করতে হবে, এবং যত চাওয়া পাওয়া রয়েছে সবকিছু আল্লাহর কাছে চাইতে হবে। রমজানে রোজা পালনের জন্য কিছু দোয়া এবং সেহরি খাওয়ার জন্য যে দোয়াগুলো পাঠ করতে হয় সেই নিচে দেওয়া রয়েছে। 

পোস্ট সূচিপত্র

রোজার নিয়ত আরবি 

মূলত মনের ইচ্ছাই হল নিয়ত। নিয়ত মুখে উচ্চারণ করা জরুরী নয়। তাই কেউ যদি নিয়ত মুখে উচ্চারণ নাও করে তাহলেও তার সিয়াম আদায় করা হয়ে যাবে। তারপরেও রোজার আরবি নিয়ত কি হলো-

রোজার নিয়ত আরবি

বাংলায় উচ্চারণঃ নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়ত বাংলায়

রোজার বাংলা নিয়াত অনেকে অনেক রকম ভাবে করে থাকেন। কেননা ইসলামে বলা হয়েছে সমস্ত কাজের মূলে হচ্ছে নিয়ত। তাই আপনি চাইলে রোজার নিয়ত করতে পারবেন। সেটা আপনার মনের মত করে করতে পারবেন বা একটু সাজায় গুছায় ভাবে করতে পারেন। রোজার নিয়ত বাংলায় সাজায়, সুন্দর করে যেভাবে করবেন, তা হলো-

হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের রোজা রাখার নিয়ত করছি, যা আপনার সন্তুষ্টির জন্য ফরজ করা হয়েছে। অতএব,আমার পক্ষ থেকে তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।

ইফতারের দোয়া বাংলা

ইফতারের পূর্ব মুহূর্তে বান্দা আল্লাহর কাছে যা চান আল্লাহ তা কখনোই ফিরাই দিতে পারেন না। তাই আপনি ইফতারের পূর্ব মুহূর্তে আল্লাহর কাছে আপনার বেশি বেশি জরুরী বিষয়গুলো চেয়ে নিবেন। হাত তুলেই যে দোয়া করতে হবে তার কোন অকাট্য দলিল নেই। নিজ মনে বসে বসে আপনি আল্লাহর কাছে চাইতে পারেন।

এছাড়াও আপনি সারাদিন যে পানাহার থেকে বিরত ছিলেন অর্থাৎ যে সিয়াম পালন করলেন, তা কবুলের জন্য আপনি বাংলায় যেভাবে আল্লাহর কাছে চাইবেন তা হল- 

হে আল্লাহ! আমি আপনার উদ্দেশে রোজা রেখেছি এবং আপনার দেওয়া রিজিক দিয়ে ইফতার করছি । আপনি আমার রোজা কবুল করুন।

ইফতারের দোয়া আরবি

ইফতারের বাংলা দোয়া তো উপরে পড়লেন। আবার অনেকেই চান আরবিতে পড়তে। তাদের জন্য ইফতারের আরবি দোয়াটি হল- 

ইফতারের দোয়া আরবি

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিজকিকা আফতারতু। অর্থঃ ( হে আল্লাহ! আমি আপনার উদ্দেশে রোজা রেখেছি এবং আপনার দেওয়া রিজিক দিয়ে ইফতার করছি । আপনি আমার রোজা কবুল করুন।)

সেহরি খাওয়ার দোয়া

প্রকৃত হচ্ছে সেহরি খাওয়ার কোন দোয়া নেই। আপনি প্রতিনিয়ত খেতে বসার আগে যেরকম ভাবে দোয়া পাঠ করে খেতে বসেন। ঠিক একই ভাবে সেহরি খাওয়ার পূর্ব মুহূর্তের দোয়া পাঠ করে খাবেন।এছাড়া আলাদা কোন দোয়া নেই যেটি সেহরি খাওয়ার আগে পাঠ করতে হয়। অনেকেই অনেক ধরনের ভুল ধারণা নিয়ে থাকেন। সেহেরি খাওয়ার যে দোয়া রয়েছে এটি সম্পূর্ণ ভুল ধারণা।

তবে আপনি রোজার নিয়ত করার জন্য যে দোয়াটি পাঠ করেন, সেটাই সেহরি খাওয়ার পরে পাঠ করবেন। দোয়াটি আমরা উপরে সর্বপ্রথমেই দিয়ে দিয়েছি। দোয়াটির বাংলা উচ্চারণ হলো-

নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url