ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম - ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে এই ডিজিটাল সময়ে ব্যাংক একাউন্ট নেই এমন নাগরিক হয়তো দেশে খুব কমই রয়েছেন।অনেকেই অনেক ব্যাংকে নিজেদের পার্সোনাল একাউন্ট খুলে রাখেন। আবার অনেকেই বিজনেস এর জন্য ব্যাংক একাউন্ট খুলেন। ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অনেকেই জানেনা। কিন্তু ব্যাংক একাউন্ট খোলার জন্য নিয়ম গুলো জানা অবশ্যই প্রয়োজন। 

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম - ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক বিভিন্নভাবে লোন দিয়ে থাকেন তার মধ্যে একটি অন্যতম লোন ব্যবস্থা হল, ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি। এই পদ্ধতিতে কিভাবে লোন নিতে হয় তা তা নিচে বিস্তারিতভাবে আলোচনা করব, এবং সেই সঙ্গে জানব ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। সব বিষয়গুলো জানতে এই পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন। 

পোস্ট সূচীপত্রঃ

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আমরা অনেকেই ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে চাই, কিন্তু আমরা জানি না যে ইসলামী ব্যাংকে কিভাবে একাউন্ট খুলতে হয়। ইসলামী ব্যাংকে একাউন্ট খোলা খুবই সহজ। আমি আজকে আপনাদেরকে শিখিয়ে দেবো কিভাবে আপনি ইসলামী ব্যাংকে একাউন্ট খুলবেন।

ইসলামী ব্যাংক একাউন্টের প্রকারভেদ-

আপনি যদি ইসলামী ব্যাংকে একাউন্ট করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে আপনি কি একাউন্ট খুলবেন। অর্থাৎ আপনার অ্যাকাউন্টের ধরনটা কি হবে। বর্তমানে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ৩ ধরনের অ্যাকাউন্টে ব্যাংকিং সেবা প্রদান করে থাকেন। যথা-

  • ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট
  • ইসলামী ব্যাংক কারেন্ট একাউন্ট
  • ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট

বিভিন্ন পেশার মানুষের জন্য প্রয়োজনীয় অ্যাকাউন্টের ধরন ভিন্ন হয়। এজন্য প্রথমে আপনি ঠিক করে নিবেন যে আপনি কি একাউন্ট করতে চাচ্ছেন। এতে করে আপনি ব্যাংকিং সেবা ভালোমতো পাবেন।

চলুন এবার জেনে নিই ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম- বর্তমানে দুইভাবে ইসলামী ব্যাংক একাউন্ট খোলা যায়। যথা-

  • সরাসরি স্থানীয় শাখা বা এজেন্ট অফিসে গিয়ে
  • অনলাইনে সেলফিন অ্যাপের মাধ্যমে

সরাসরি স্থানীয় শাখা বা এজেন্ট অফিসে উপস্থিত হয়েঃ ইসলামী ব্যাংক একাউন্ট খোলার জন্য অ্যাকাউন্টের ধনর নির্বাচন করে, প্রয়োজনীয় ডকুমেন্টসহ ইসলামী ব্যাংকের শাখা বা এজেন্ট অফিসে উপস্থিত হতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করবে এবং আপনার স্বাক্ষর ও ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ করবে।

সকল তথ্য ডকুমেন্ট সঠিক হলে একাউন্টের প্রাথমিক ডিপোজিট সম্পন্ন করে তাৎক্ষণিকভাবে একটি অ্যাকাউন্ট করতে পারবেন। পরবর্তীতে আপনাকে চেক বই, ডেবিট কার্ড, ভিসা কার্ড প্রদানের তারিখ জানিয়ে দিবে।

অনলাইনে সেলফিন অ্যাপের মাধ্যমেঃ বর্তমান সময়ে অনলাইনের যুগে আপনি ঘরে বসেই মাত্র দুই থেকে পাঁচ মিনিট সময় অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন। এই ক্ষেত্রে আপনাকে সেলফিন অ্যাপ ব্যবহার করতে হবে, এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে একাউন্ট তৈরি করতে পারবেন।

সেক্ষেত্রে ব্যাংকিং সিকিউরিটি নিশ্চিত করতে চেক বই, ডেবিট, ক্রেডিট কার্ড ইত্যাদি সেবা পেতে যে শাখা বা এজেন্ট অফিসের অধীনে একাউন্ট খুলবেন, সেখানে তিন মাসের মধ্যে উপস্থিত হতে হবে।

ইসলামী ব্যাংক একাউন্টের আবেদন ফরম-

ইসলামী ব্যাংকে আবেদন করার জন্য ব্যাংক কর্তৃক একটি চার পৃষ্ঠার ফর্ম নির্ধারণ করা হয়েছে। এ ফর্মটি ডাউনলোড করার জন্য islamibankbd.com এই লিংকে ক্লিক করুন। এখান থেকে আপনি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করতে পারবেন। 

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম


ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি

বাংলাদেশের অন্যসব ব্যাংকের ন্যায় ইসলামী ব্যাংকও প্রবাসীদের বিশেষ এই লোন সুবিধা প্রদান করে থাকে। আমরা জানি বাংলাদেশের জিডিপি তে সবচেয়ে বেশি অবদান রাখেন প্রবাসী রা। তারা কিছুদিন রেমিটেন্স পাঠানো বন্ধ করে রাখলে আমাদের পুরো দেশটাই অচল হয়ে পরে। প্রবাসী লোন নিতে হলে আপনাকে ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতির আবেদনপত্র প্রথমে ইসলামী ব্যাংকের যেকোন শাখা থেকে সংগ্রহ করতে হবে।

বাংলাদেশে অনেকগুলো ব্যাংক রয়েছে যেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ইসলামী ব্যাংক। এদেশের প্রতিটি ব্যাংক নাগরিকদের সুবিধা দেওয়ার জন্য লোন দিয়ে থাকে। তেমনি ইসলামী ব্যাংক নাগরিকদের সুবিধা দেওয়ার জন্য একমাত্র হালাল ও ইসলামী শরিয়া ভাবে তারা লোন দেয়।

তাহলে চলুন জেনে নেই ইসলামী ব্যাংক প্রবাসী লোন পেতে কিভাবে আবেদন করবেন-

  • প্রবাসী লোন নিতে হলে আপনাকে প্রথমে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের যেকোন শাখা থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে।
  • এরপর আবেদনপত্র সংগ্রহ করা হয়ে গেলে সেটি সম্পূর্ণরূপে পূরণ করতে হবে।
  • এরপর আবেদনপত্রটি পূরণ করা হয়ে গেলে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র ইসলামী ব্যাংকে জমা দিতে হবে।
  • এরপর আপনার সেই আবেদন পত্র যাবতীয় তথ্য থেকে আপনাকে ব্যাংক লোন দেওয়ার অনুমতি প্রদান করবে।
  • এছাড়াও আপনার যাবতীয় প্রয়োজনীয় ব্যাংকের হেল্পলাইন নাম্বারে ফোন দিতে পারেন। হেল্পলাইন নাম্বারটি হল- ০৯৬১১০১৬২৫৯ ।
  • ইসলামী ব্যাংকের যেকোনো শাখায় যাওয়ার আগে মনে করে অবশ্যই আপনার এনআইডি কার্ড এর ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজ ছবি সহ আপনার পাসপোর্ট এর ফটোকপি এবং ভিসার ফটোকপি সাথে নিয়ে যেতে ভুলবেন না। সেইসাথে আপনার নমিনির প্রয়োজনীয় কাগজ ও তথ্যগুলো অবশ্যই সঙ্গে নিয়ে যাবেন ব্যাংকে।

ইসলামী ব্যাংক লোন ইন্টারেস্ট রেট কত

ইসলামী ব্যাংকের লোনের ইন্টারেস্ট রেট বিভিন্ন স্থানে বিভিন্ন হতে পারে এবং এটি ব্যক্তিগত লোন ও ব্যবসায়িক লোনের এবং লোনের পরিমাণের ওপর ভিন্ন ভিন্ন হয়ে থাকে। সাধারণভাবে, ইসলামী ব্যাংকের লোনের ইন্টারেস্ট রেট ব্যক্তিগত লোনের ক্ষেত্রে প্রায় ১০% থেকে ২০% এবং ব্যবসায়িক লোনের ক্ষেত্রে প্রায় ১২% থেকে ২৫% হতে পারে।

সাধারণভাবে ২৫ কোটি টাকা এবং জেলা শহর বা অন্যান্য সাধারণ অঞ্চলে সাধারণভাবে দেড় কোটি টাকা লোনের প্রদান করা হতে পারে। বাড়ি নির্মাণ লোনের জন্য আপনি উল্লেখিত রেটে ঋণ পেতে পারেন যেমন ১৬% এবং এই ঋণটি আপনি তিন বছরের জন্য প্রাপ্ত করতে পারেন।

লোনের বিশেষ শর্তাবলী, পরিশোধের সময়সীমা, ও অন্যান্য শর্তাবলী এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ভিন্ন হতে পারে, তাই আপনার নিকটবর্তী ইসলামী ব্যাংকে যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানতে সুস্পষ্টভাবে জিজ্ঞাসা করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

SM TECHY এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url